রামু কচ্ছপিয়ায় মন্দিরের জায়গা দখল করে ভবন নির্মাণ করছে ভূমিদস্যুরা


নিজস্ব প্রতিবেদক ◑
রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের দক্ষিন কচ্ছপিয়ার পূর্ব হাজির পাড়ায় মন্দিরের জায়গা দখল করে ভবন নির্মাণ করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এ বিষয়ে বে-আইনীভাবে দখলকারী ও ভুমিদস্যু একই এলাকার মৃত নুর অাহমদের ছেল নুরুল ইসলাম, ইসমাইলের ছেলে খোকন ও ফকির আহমদের স্ত্রী পাতলা খাতুনকে অভিযুক্ত করে গত ২০২০ সালের ২৭ ফেব্রুয়ারী শ্রী শ্রী মধুসুদন শীলেগ্রামে বিগ্রহ মন্দিরের পক্ষে সভাপতি রাজীব বিশ্বাস কক্সবাজার পুলিশ সুপার বরাবর একটি অভিযোগ দায়ের করেন।

অভিযোগ সূত্রে জানা যায়, ওই ভবন নির্মাণের জায়গাটি শ্রী শ্রী মধুসুদন শীলেগ্রাম বিগ্রহ মন্দিরের রেজিষ্ট্রিভুক্ত জমি। ইতোমধ্যেই ওই মন্দিরের জায়গাটি দখল করে অবৈধভাবে ভবন নির্মাণ করে যাচ্ছে উপরোক্ত ভুমিদস্যুরা। ওই জমির বি.এস খতিয়ান নং-৯২৮। যারা ভবন নির্মাণ করছে তারা এলাকার কাউকে পরোয়া করে না।

এলাকার চিহ্নিক জবর দখলকারী, ভূমিদস্যু, লাঠিয়াল ও দাঙ্গাবাজ প্রকৃতির লোক। সম্প্রতি ওই ব্যক্তিরা গায়ের জোরে কাউকে পাত্তা না দিয়ে ভবন নির্মান করছে। ওই ভবনের কাজ প্রায়ই শেষের দিকে।

অত্র এলাকায় সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনকে নিরীহ ও অসহায় দেখিয়ে তাদের একমাত্র উপাসনালয় মন্দিরের জমি জবর দখল করে ভবন নির্মাণ করছে ওই ভূমিদস্যুরা। ওই ভবন নির্মাণের খবর পেয়ে দরখাস্তকারীগণ গত ২০২০ সালের ২৬ ফেব্রুয়ারি সকাল আনুমানিক ১০ ঘটিকার সময় ওই অবৈধভাবে ভবন নির্মাণের স্থানে গিয়ে বাধা দিলে তাদেরকে অশ্লীল ভাষায় গালিগালাজসহ প্রাণ নাশের হুমকি প্রদান করে ওই ভুমিদস্যুরা।

এ ব্যাপারে প্রথমেই তারা গর্জনিয়া পুলিশ ফাড়ির ইনচার্জকে অবগত করেন। ওখানে কোন সুরাহা না পেয়ে কক্সবাজার পুলিশ সুপার বরাবর অভিযোগ দায়ের করেন। তারা নিরীহ বলে তাদের মন্দিরের জায়গাটি এভাবেই ভুমিদস্যুদের দখলে চলে যাবে। এই বিষয়ে তারা প্রশাসনের কাছে সুষ্ঠ বিচারের দাবি জানাচ্ছেন।

জমির তপশীল:
মৌজা- দক্ষিন কচ্ছপিয়া, থানা- রামু, জেলা- কক্সবাজার। বি.এস – ৯২৮ নং খতিয়ানের বি.এস – ৬০২১ ও ৯২০৪ নং দাগাদির অান্দর ২.৭১ একর জমি বিরোধীয়।